বাংলাদেশে অ্যাফিলিয়েট মার্কেটিংঃ শুরু হোক দারাজ থেকেই

অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? (What is Affiliate Marketing?)


সহজ ভাষায় বলতে হলে অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) হল নিজের কোন ওয়েবসাইট, ফেসবুক পেজ, ফেসবুক প্রোফাইল, ইউটিউব চ্যানেল ইত্যাদির মাধ্যমে অন্য কোন প্রতিষ্ঠানের পণ্যের প্রচারণা করা এবং আপনার ওয়েবসাইটের মাধ্যমে বিক্রিত পণ্যের উপর কমিশন আয় করা। আপনি দারাজের অ্যাফিলিয়েট পার্টনার হলে আপনার নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে যতগুলো পণ্য বিক্রি হবে তার একটি নির্দিষ্ট পরিমাণ কমিশন পাবেন।
affiliate-marketing-program

দারাজ অ্যাফিলিয়েট মার্কেটিং কি?


দারাজ হল বাংলাদেশের বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস। যেখানে বর্তমানে প্রায় এক লক্ষ ৫০ হাজারের অধিক পণ্য রয়েছে। আপনার বা আপনার সাইটের রেফারেন্স দিয়ে যদি দারাজের প্রোডাক্ট বিক্রি করেন তাহলে আপনি কিছু কমিশন পাবেন। এটিই হল দারাজ অ্যাফিলিয়েট মার্কেটিং।

কি পরিমান কমিশন পেতে পারেন আপনি? (How much can you earn?)


সাধারণত দারাজ বাংলাদেশ আপনাকে প্রোডাক্টের ক্যাটাগরি ভিত্তিক কমিশন দেবে, ফ্যাশন প্রোডাক্টের জন্য আপনি সর্বোচ্চ ১০% পর্যন্ত কমিশন পেতে পারেন। যদি আপনার ওয়েবসাইটের মাধ্যমে আপনি দারাজের দশ হাজার টাকা মূল্যের ফ্যাশন পণ্য বিক্রি করেন তাহলে আপনার কমিশন হবে ১০০০০x৮% = ৮০০ টাকা , ক্রেতা যদি দারাজে নতুন হয় তাহলে আরও ১০০ টাকা বেশি কমিশন পাবেন, ১৫ এর অধিক পণ্য বিক্রি করলে আরও ১% করে বেশি কমিশন পাবেন। ফলে আপনার টোটাল কমিশন হবে ১০০০ টাকা  

কিভাবে দারাজের অ্যাফিলিয়েট একাউন্ট খুলবেন? (How to open Daraz Affiliate Account?)


প্রথম ধাপঃ প্রথমেই আপনাকে চলে যেতে হবে এই লিঙ্কে: https://www.daraz.com.bd/affiliates/ গিয়ে “sign up for free now“ এই বাটন এ ক্লিক করতে হবে।
দ্বিতীয় ধাপঃ ফর্মটি যত্ন সহকারে ফিল করুন, ফিরতি মেইল এর মাধ্যমে আপনার রেজিস্ট্রেশন কনফার্ম করুন।
তৃতীয় ধাপঃ আপনি কিভাবে পেমেন্ট গ্রহন করবেন, তার জন্য আপনার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য যেমন ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার (IBAN), ব্যাংক এর শাখার SWIFT code যেমন ব্রাক ব্যাংক এর SWIFT Code BRAKBDDH, ট্যাক্সের তথ্য ফিল করুন যদি আপনি ট্যাক্স না দিয়ে থাকেন তাহলে " Not applicable to VAT" এটা নির্বাচন করুন ।
৪র্থ ধাপঃ লগইন করে, দারাজ AD Media তে ক্লিক করে > Ad media KIT থেকে আপনার পছন্দের অফারের ব্যানার এবং লিঙ্ক আপনার ওয়েবসাইটে সংযুক্ত করে মাসের শেষে সেলস এর উপর আয় করুন কমিশন।
৫ম ধাপঃ আপনার ইমেইল অথবা ইনবক্সে আমাদের বিভিন্ন সময়ের ক্যাম্পেইন ও প্রোডাক্টের অফারগুলো সম্পর্কে মেইল যাবে, সেখান থেকে ব্যানার এবং লিঙ্ক নির্ধারণ করে আপনার ওয়েবসাইট থেকে প্রচারণা করা এবং কমিশন আয় করা। যেকোনো জিজ্ঞাসা থাকলে মেইল করতে পারেন এই লিঙ্ক এ  affiliateprogram@daraz.com.bd

আপনাদের এক্ষেত্রে কি পরিমাণ সময় ব্যয় করতে হবে? (How much time you have to spend?)


দারাজ অ্যাফিলিয়েট মার্কেটিং করার ক্ষেত্রে প্রাধানত আপনার কাজের গতি ও স্কিল এর উপর নির্ভর করে কি পরিমাণ সময় আপনার ব্যয় করতে হবে। এক্সপার্টদের ক্ষেত্রে ১-২ ঘন্টা কাজ করলে হয়। মিড লেভেলের মার্কেটারদের ক্ষেত্রে ২-৪ ঘন্টা সময় দিলে হয়। এবং বিগিনারদের জন্য দিনে কমপক্ষে ৩-৫ ঘন্টা সময় দিলে ভালো। এভাবে সময় দিলে এবং আপনার ওয়েবসাইটের দর্শক সংখ্যা মোটামুটি ভাল হলে আপনি মাস শেষে ১০,০০০-২০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।  

আপনার কি কি থাকতে হবে?

১) আপনার নিজস্ব ওয়েবসাইট/ ফেসবুক পেজ/ ইউ টিউব চ্যানেল
২) ব্যাংক অ্যাকাউন্ট
৩) অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে সাধারণ কিছু ধারণা   আরও জানতে মেইল করুন এই অ্যাড্রেস এ: affiliateprogram@daraz.com.bd

Comments

Popular Posts